আলু বরবটির তরকারি / চচ্চড়ি | বাঙালী রেসিপি

আলু বরবটি

আলু দিয়ে বরবটি রান্না কিন্তু আজ নয়, আমি তো ছোট থেকেই মায়ের হাতে খেয়ে এসেছি। তবে আমার মা এই রান্না তে মাঝে মাঝে চিংড়ি মাছ ও দিতেন। আপনাদের হাতের কাছে যদি চিংড়ি মাছ থাকে তা হলে এই রান্না তে দিতে পারেন, তাতে আলু বরবটির স্বাদ অনেক টাই বেড়ে যায়। এটা আপনারা চাইলে ভাত বা রুটির সাথে পরিবেশন করতে পারেন। তা হলে দেরি না করে ঝটপট লিখে নিন রেসিপি আর বানিয়ে নিন এই  আলু বরবটির তরকারি । আমার এই রেসিপি যদি ভালো লাগে অবশ্যই লাইক বা কমেন্ট করে জানাতে পারেন, পারলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

Aloo-borboti-curry-Bengali-Veg-Recipes

 উপকরণঃ- লাগছে বরবটি ( বরবটি মাঝারি মাপ করে কেটে ধুয়ে নিতে হবে ), ১ টা আলু সরু সরু করে কেটে ধুয়ে নিতে হবে ( আলু আর বরবটি দুটো মিলিয়ে নিতে হবে ৫০০ গ্রাম), ১ টা পেঁয়াজ কুঁচি, ১ টা টম্যাটো লম্বা লম্বা করে কেটে নিতে হবে, আদা -রুসুন বাটা ১ চামচ( আপনারা যদি এই রেসিপি টা নিরামিষ বানাতে চান, তা হলে রুসুন বাটা আর পেঁয়াজ কুঁচি দেওয়ার দরকার নেই), জিরা গুঁড়ো ১/৪ চামচ, ধনে গুঁড়ো ১/৪ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো ১/২ চামচ, নুন পরিমাণ মতো আর লাগছে সরষের তেল ( আপনারা চাইলে সরষের তেলের বদলে সাদা তেল দিয়েও এটা বানাতে পারেন),

 কি ভাবে বানাবেন এই আলু বরবটির তরকারি ?

প্রণালিঃ-আলু বরবটির তরকারি বানানোর জন্য কড়াই গরম করে তেল দিতে হবে।
গরম তেল আলুর টুকরো গুলো দিয়ে দিতে হবে। আলু খুব ভালোভাবে ভেজে তুলে নিতে হবে। আলু কিন্তু ভাজতে ভাজতেই প্রায় সেদ্ধ হয়ে যায়।
আলু ভাজা তুলে নেওয়ার পর ওই তেলেই বরবটি আর পেঁয়াজ কুঁচি দিয়ে দিতে হবে।
বরবটি আর পেঁয়াজ ভালোভাবে ভাজা হলে ওর মধ্যে এক এক করে সব উপকরণ দিয়ে দিতে হবে। দিতে হবে টম্যাটো কুঁচি, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, আদা – রুসুন বাটা, ভেজে রাখা আলু আর দিতে হবে পরিমাণ মতো নুন।
এবার এই সব উপকরণ খুব ভালোভাবে নাড়াচাড়া করে নিতে হবে, যাতে আদা – রুসুনের যে কাঁচা গন্ধ সেটা যেন চলে যায়।
সব উপকরণ কষানো হয়ে গেলে ঢাকা দিয়ে হতে দিতে হবে ৫ মিনিট, তবে আঁচ টা কমিয়ে দিতে হবে।
৫ মিনিট পর ঢাকা খুলে নিন। তৈরি হয়ে গেলো আলু বরবটির তরকারি।।

Leave a Comment

error: Content is protected !!