রুই মাছের ভর্তা

রুই মাছের ভর্তা রেসিপি

রুই মাছের ভর্তা, এটা বানানো খুবই সহজ আর খেতে আসাধারন। নানা ধরনের মাঝের ভর্তা হয়তো নানা ভাবে খেয়ে দেখেছেন কিন্তু রুই মাছ দিয়ে খেয়ে দেখেছেন কি ? রুই মাছ দিয়ে কালিয়া তো প্রায় বানিয়ে থাকেন বাড়িতে, আজ অন্য কিছু শিখে নিন। এই পদ টা বানিয়ে বাড়ির সবার মন জয় করে নিতে পারেন। তা হলে দেরি কেন , বানিয়ে ফেলুন রুই মাছের ভর্ত।

উপকরণ :- রুই মাছের পিস ৬ টা, ১ টা পেঁয়াজ কুঁচি, ১ টা টম্যাটো লম্বা লম্বা করে কাটতে হবে, ২ টো গোটা শুক্ন লঙ্কা, গোটা জিরে আধা চা চামচ, সরষের তেল ১ টেবিল চামচ, রুসুন কুঁচি ২ কোয়া, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, গরম মশলা গুঁড়ো সামান্য, নুন পরিমাণ মতো, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ আর লাগছে ১ টা কাঁচা লঙ্কা কুঁচি।

কি ভাবে বানাবেন  রুই মাছের ভর্তা ?

প্রণালি :- রুই মাছের ভর্তা বানালে সব সময় রুই মাছের পেটি নেবেন, কারন পেটিতে কাঁটা কম থাকে।
প্রথমে মাছের পেটি গুলো অল্প নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে।
মাছ সেদ্ধ হলে নরম হয়ে যায় আর কাঁটা বেড়িয়ে আসে। হাত দিয়ে কাঁটা বের করে নিতে হবে। বড়ো মাছের পেটি হলে কাঁটা এমনি তেই কম থাকে। পেটির ধারে ও কাঁটা থাকে, তাই পেটির ধার ফেলে দিতে হবে।
ভর্তা বানানোর জন্য কড়া গরম করে তেল দিতে হবে। তেলে গোটা শুকনো লঙ্কা ভেজে তুলে নিতে হবে।
লঙ্কা তুলে নেওয়ার পর ওই তেলে দিতে হবে গোটা জিরে আর পেঁয়াজ কুঁচি।
পেঁয়াজ অর্ধেক ভাজা দিতে হবে রুসুন কুঁচি আর কাঁটা ছাড়ানো সেদ্ধ করা মাছ।
রুসুন কুঁচি বেশি ভাজলে তেতো লাগতে পারে, তাই বেশি ভাজবার দরকার নেই।
এরপর দিতে দিতে হবে টম্যাটো কুঁচি, নুন আর হলুদ গুঁড়ো। মাছ নুন দিয়ে সেদ্ধ ছিলো তাই নুন দেখে দিতে হবে।
সব উপকরণ নাড়তে হবে এতে মাছ ভাজা ভাজা হয়ে যাবে আর টম্যাটো সেদ্ধ হয়ে। মাছ আবার বেশি ভাজলে শক্ত হয়ে যায়। যেহেতু ভর্তা বানাছি তাই মাছ ভেঙে দিতে হবে।
মাছ ভাজা ভাজা হলে আর টম্যাটো সেদ্ধ হয়ে মাছের সাথে মিশে গেলে দিয়ে দিতে হবে গরম মশলা গুঁড়ো। মাছের সাথে মিশিয়ে নিয়ে একটি পাত্রে নামিয়ে নিতে হবে।
ভাজা লঙ্কা দুটো হাত দিয়ে গুঁড়ো করে নিতে হবে আর দিয়ে দিতে হবে মাছের মধ্যে। তাছাড়া আরও দিতে হবে অল্প পেঁয়াজ কুঁচি, কাঁচা লঙ্কা কুঁচি আর ধনেপাতা কুঁচি।
চামচ দিয়ে ভালোভাবে সব উপকরণ মিশিয়ে নিলেই তৈরি রুই মাছের ভর্তা।
গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।

Leave a Comment

error: Content is protected !!