চিংড়ি ভুনা – কি ভাবে বানাবেন চিংড়ি মাছ ভুনা ।। Bengali Recipe।।

চিংড়ি ভুনা

চিংড়ি ভুনা খেতে কিন্তু অসাধারণ। সমস্ত মশালা বেশ ভালোভাবে কষিয়ে কষিয়ে রান্না । চিংড়ি ভুনা আপনারা চাইলে ছোট চিংড়ি, বড়ো চিংড়ি বা মাঝারি মাপের চিংড়ি দিয়ে বানাতে পারেন। আপনারা চাইলে এই চিংড়ি মাছের ভুনা ভাত বা রুটির সাথে পরিবেশন করতে পারেন। এই রেসিপি টা বানাতে  অবশ্যই চিংড়ি মাছের খোসা ফেলে রান্না করবেন। এতে কিন্তু ভুনা চিংড়ির স্বাদ অনেকটাই বেড়ে যায় । তা হলে লিখে নিন রেসিপি, আর চটজলদি বানিয়ে ফেলুন। আমার এই রেসিপি যদি ভালো লাগে অবশ্যই লাইক বা কমেন্ট করে জানাবেন, পারলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।।
Chingri-Bhuna-Bengali-Recipe

উপকরনঃ- চিংড়ি ভুনা বানানোর জন্য লাগছে ২০০ গ্রাম চিংড়ি মাছ ( চিংড়ি মাছের মাথা আর খোসা ফেলে দিয়ে ধুয়ে নিতে হবে ), লাগছে ১ টা পেঁয়াজ কুঁচি, আরও একটা পেঁয়াজ একটু বড় করে কাটতে হবে কারণ এটা পেস্ট বানানো হবে, লাগছে ১ টা টম্যাটো কুঁচি, সরষের তেল ২ টেবিল চামচ, লাগছে আদা – রুসুন ( আদা – রুসুন বাটলে যেন ১ চামচ হয় সেই মতো আদা রুসুন নিতে হবে ), ১ টা কাঁচা লঙ্কা, ৬ টি গোলমরিচ, হলুদ গুঁড়ো ১/২ চামচ ( তবে চিংড়ি মাছে হলুদ মাখানোর জন্য আলাদা হলুদ নিতে হবে ), লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, গোটা ধনে আর গোটা জিরা দু’ টো মিলিয়ে লাগছে ১ চামচ, গোটা মৌরি ১/২ চামচ, নুন পরিমাণ মতো আর লাগছে ধনেপাতা কুচি ( আপনারা যদি ধনেপাতা খেতে পছন্দ না করেন বা হাতের কাছে যদি ধনেপাতা না থাকে, তাহলে ধনেপাতা কিন্তু না দিয়েও এটা বানাতে পারেন )।।

কি ভাবে বানাবেন চিংড়ি ভুনা ? 

 

প্রণালিঃ- প্রথমে বেশ কিছু উপকরণ পেস্ট বানিয়ে নিতে হবে। মিক্সির জারের মধ্যে নিতে হবে পেঁয়াজ কুঁচি ( যে পেঁয়াজ টা বড়ো বড়ো করে কাটা ছিল ), নিতে হবে টম্যাটো কুঁচি, গোটা ধনে আর জিরা, গোটা মৌরি, কাঁচা লঙ্কা, গোলমরিচ আর আদা – রুসুন।
এবার এই সব উপকরণ খুব ভালোভাবে পেস্ট বানিয়ে নিতে হবে।
এরপর চিংড়ি মাছে পরিমাণ মতো নুন আর হলুদ মাখিয়ে নিতে হবে।
চিংড়ি ভুনা বানানোর জন্য কড়াই গরম করে সামান্য তেল দিতে হবে।
তেল গরম হলে নুন হলুদ মাখানো চিংড়ি মাছ গুলো দিয়ে দিতে হবে। চিংড়ি মাছ গুলো ভাজতে হবে তবে খুব বেশি ভাজলে চিংড়ি মাছ শক্ত হয়ে যেতে পারে, তাই খুব বেশি ভাজবার দরকার নেই।
চিংড়ি মাছ ভাজা হলে নিমিয়ে নিতে হবে, তবে কড়াই তে যে খুবই সামান্য তেল থাকবে ওটা সহ নামিয়ে নিতে হবে।
আবার কড়াই তে তেল দিতে হবে।
তেল গরম হলে কুচানো পেঁয়াজ দিয়ে দিতে হবে।
পেঁয়াজ ভালোভাবে ভাজা হলে মশলার যে পেস্ট , যেটা রান্নার আগে বানানো হল সেটা দিয়ে দিতে হবে। দিয়ে দিতে হবে লঙ্কা – হলুদ গুঁড়ো আর দিতে হবে পরিমাণ মতো নুন।
যেহেতু এটা চিংড়ি ভুনা, তাই মশলা খুব ভালোভাবে কষাতে হবে। মশলা কষানোর ওপর কিন্তু পুরটাই নির্ভর করে রান্নার স্বাদ।
মশলা থেকে তেল ছেড়ে দিলে ভেজে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে দিতে হবে।
আবার মশলার সাথে চিংড়ি মাছ একটু কষিয়ে নিতে হবে।
এরপর এর মধ্যে অল্প জল দিতে হবে । এই রান্না তে কিন্তু খুব বেশি জলের দরকার হয় না।
আগে নুন দেওয়া ছিল, তবু যদি মনে হয় আরও নুন লাগবে তা হলে এসময় দিয়ে দিতে পারেন।
এবার এটা ঢাকা দিয়ে হতে দিতে হবে ১০ মিনিট, তবে আঁচ টা কমিয়ে দিতে হবে।
১০ মিনিট পর ঢাকা খুলে নিতে হবে। ছড়িয়ে দিতে হবে ধনেপাতা কুঁচি।
মিশিয়ে নিলেই তৈরি হয়ে গেলো চিংড়ি ভুনা।।

Leave a Comment

error: Content is protected !!