চিলি-সয়া চাঙ্কস

চিলি-সয়া চাঙ্কস রেসিপি

 Soya-Chilli-Recipe-soyabean-Chilly

উপকরন :- সোয়াবিন ১ বাটি, পরিমাণ মতো নুন, গোল মরিচ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, আদা-রুসুন বাটা ১/২ চামচ, লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, সোয়া সস ১ চামচ, ভিনিগার ১ চামচ, টম্যাটো সস ২ টেবিল চামচ, সাদা তেল, আদা- রুসুন কুঁচি ১/২ চামচ, ধনেপাতা কুঁচি ১টেবিল চামচ, ডিম ১ টা, রেড চিলি সস ১ চামচ, ২ টো পেঁয়াজ, অর্ধেক গাজর, অর্ধেক ক্যাপসিকাম আর লাগছে দুটো কাঁচা লঙ্কা।

কি ভাবে বানাবেন চিলি-সয়া রেসিপি ?

প্রণালী :- প্রথমে সোয়াবিন ভেজানোর জন্য একটি পাত্রে জল নিয়ে গরম হতে দিতে হবে। জলের মধ্যে দিতে হবে নুন আর সোয়াবিন। এটা হতে দিতে হবে ৩ মিনিট এর মতো।
৩ মিনিট পর গ্যাস বন্ধ করে দিতে হবে আর সোয়াবিন ঠান্ডা হতে দিতে হবে।
এ সময় সব্জি কেটে নিতে হবে। ক্যাপসিকাম, গাজর আর পেঁয়াজ সরু সরু করে কেটে নিতে হবে। আপনারা চাইলে একটু মোটা মোটা করেও সব্জি কাটতে পারেন। লঙ্কা একটু আরচে করে কেটে নিতে হবে।
সোয়াবিন ঠান্ডা হলে জল থেকে নিংড়ে তুলে নিতে হবে একটি পাত্রে।
এরপর সোয়াবিনের মধ্যে দিতে হবে সোয়া সস ১/২ চামচ, রেড চিলি সস, ১ চামচ টম্যাটো সস, লঙ্কা গুঁড়ো, আদা- রুসুন বাটা, দিতে হবে নুন সামান্য, ডিম টা ফাটিয়ে দিয়ে দিতে হবে ওর মধ্যে, আর দিতে হবে ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এর ৩ ভাগের ২ ভাগ। হাত দিয়ে সব উপকরণ মিশিয়ে নিতে হবে।
সোয়াবিন ডুবো তেলে ভাজবার জন্য তেল গরম হতে দিতে হবে।
তেল গরম হলে সোয়াবিন দিয়ে দিতে হবে। তারপর সোয়াবিন ভাজা হলে তুলে নিন।
এরপর সোয়া চিলি বানানোর জন্য কড়া গরম করে তেল দিতে হবে।
তেলের মধ্যে দিতে হবে পেঁয়াজ আর গাজর কুঁচি। সব সব্জি বেশি ভাজবার দরকার নেই।
পেঁয়াজ আর গাজর হালকা ভাজা হলে দিয়ে দিতে হবে আদা-রুসুন কুঁচি, ক্যাপসিকাম আর কাঁচা লঙ্কা কুঁচি। আবার দিতে হবে সামান্য নুন। সব উপকরণ নাড়াচাড়া করে নিতে হবে তবে বেশি ভাজবার দরকার নেই, একটু সেঁতলে নিলেই হবে।
এরপর দিতে হবে ভিনিগার, সোয়া সস, টম্যাটো সস আর দিতে হবে বাকী যে কর্নফ্লাওয়ার ছিলো তার মধ্যে অল্প জল দিয়ে গুলিয়ে নিয়ে ওর মধ্যে দিয়ে দিতে হবে।
সামান্য নাড়াচাড়া করে নিয়ে ভাজা সোয়াবিন দিয়ে দিতে হবে। সোয়াবিন সব্জির সাথে মিশিয়ে নিতে হবে। এরপর এটা ঢাকা দিয়ে হতে দিতে হবে ৫ মিনিট, তবে মাঝে একবার ঢাকা খুলে নাড়াচাড়া করে আবার ঢাকা দিতে হবে।
৫ মিনিট পর ঢাকা খুলে নিতে হবে। নামানোর আগে দিতে হবে গোল মরিচ গুঁড়ো আর ধনেপাতা কুঁচি।
মিশিয়ে নিলেই তৈরি সোয়া চিলি বা চিলি-সয়া চাঙ্কস।

Leave a Comment

error: Content is protected !!