ভেজ পোলাও / ভেজিটেবিল পোলাও রেসিপি

  ভেজ পোলাও রেসিপি

 ভেজ পোলাও আপনারা সহজেই বানিয়ে ফেলতে পারেন বাড়িতে। রোজ রোজ ভাত না খেয়ে এই নতুন রেসিপিটা একবার বানিয়ে দেখতে পারেন। ভেজ পোলাও এর সাথে পনীর এর স্পাইসি কোন রেসিপি পরিবেশন করতে পারেন। পোলাও এর মূল উপকরণ হল বাসমতী চাল আর সব্জি। সব্জি তো বাজারে সব সময় পাওয়া যায়। আমি যে সব্জি গুলো ব্যাবহার করেছি, ওই সব্জি হাতের কাছে যদি না পাওয়া যায় বা ধরুন আপনার প্রিয় কিছু সব্জি, যে টা খেতে আপনি খুব ভালবাসেন , সেই সব্জি দিয়ে বানিয়ে ফেলতে পারেন এই ভেজ পোলাও। টা হলে দেখে নিন এটা বানাতে কি কি লাগছে।

 উপকরণ :- সব্জি ৩০০ গ্রাম(বিনস, গাজর আর ফুলকপি), মটর শুঁটি, ২ টো চেঁরা কাঁচা লঙ্কা, ২ টো দারচিনি, ৪ টি এলাচ, লবঙ্গ ৪ টি, তেজপাতা ২ টো, কিছু কাজুবাদাম-কিশমিশ, ঘি ১ চামচ, সাদা তেল ২ চামচ, আদা ছেঁচা ১ চামচ, চিনি ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, নুন পরিমাণ মতো আর লাগছে বাসমতী চাল ১ গ্লাস।

  কি ভাবে বানাবেন ভেজ পোলাও ? 

 

প্রণালি :- প্রথমে বাসমতী চাল ধুয়ে ভিজিয়ে রাখতে হবে রান্নার প্রায় ৩০ মিনিট আগে। বিনস -গাজর আর ফুলকপি মাঝারি মাপ করে কেটে নিতে ধুয়ে নিতে হবে।
ভেজ পোলাও বানানোর জন্য কড়া গরম করে তেল দিতে হবে। তেলের মধ্যে দিতে হবে তেজপাতা, এলাচ,লবঙ্গ, দারচিনি। অল্প ভেজে নিয়ে গাজর,বিনস আর ফুলকপি দিতে হবে। সব্জি ভাজতে হবে তবে বেশি ভাজবার দরকার নেই। সব্জির রঙ যেনো চলে না যায়।
সব্জি ভাজা হলে ওর মধ্যে দিতে হবে আদা ছেঁচা, চেঁরা কাঁচা লঙ্কা, মটর শুঁটি, কাজুবাদাম-কিশমিশ। সব উপকরণ তেলে ভেজে নিতে হবে।
এরপর দিতে দিতে হবে জল ঝড়ানো চাল। ১ গ্লাস চাল নিয়েছি তাই ২ গ্লাস জল দিতে হবে। কাজু- কিশমিশ আর সব সব্জি মিলে আছে প্রায় ৫০০ গ্রাম তাই আরও ১/২ গ্লাস জল দিতে হবে।
এসময় দিতে হবে নুন। এরপর এটা ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১০ মিনিট।
১০ মিনিট পর ঢাকা খুলে চিনি দিতে হবে। চিনি দেওয়ার নীচের ভাত উপরে আর উপরের ভাত নীচে করে দিতে হবে। উপরে ছড়িয়ে দিতে হবে ঘি। আবার এটা হতে দিতে হবে ৫ মিনিট।
৫ মিনিট পর ঢাকা খুলে আরও ২ মিনিট এর মতো হতে দিতে হবে, যাতে পোলাও ঝড়ঝড়ে হয়। গরম গরম পরিবেশ করুন করুন ভেজ পোলাও

Leave a Comment

error: Content is protected !!