স্পঞ্জ কেক রেসিপি – পেশার কুকারে বানিয়ে ফেলুন স্পঞ্জ কেক

স্পঞ্জ কেক রেসিপি

স্পঞ্জ কেক রেসিপি , ভাবছেন তো এটা বানানো আপনার দ্বারা হবে না। কারন আপনার কাছে ওভেন নেই। স্পঞ্জ কেক বানাতে ওভেন এর দরকার নেই , আপনাদের হাতের কাছে নিশ্চয় পেশার কুকার আছে। এটা কিন্তু প্রেসার কুকারে সহজেই বানানো যায় । তা হলে দেরি কেন ঝটপট লিখে ফেলুন রেসিপি আর বানিয়ে ফেলুন স্পঞ্জ কেক ।

উপকরণ:- ময়দা ১৫০ গ্রাম, চিনি ১৫০ গ্রাম, ডিম ৩ টি, সাদা তেল একটা ছোট কাপের ৪ ভাগের ১ ভাগ, বেকিং সোডা ১/২ চামচ, বেকিং পাউডার ১/২ চামচ, ভেনিলা এসেন্স সামান্য, নুন সামান্য আর লাগছে অবশ্যই পেশার কুকার আর এক টুকরো কাগজ।

 কি ভাবে বানাবেন স্পঞ্জ কেক ?

প্রণালি :- প্রথমে চিনি মিক্সিতে নিয়ে পাউডার বানিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে ৩ টি ডিম ফাটিয়ে নিতে হবে। এবার ফেটানোর মেশিন দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। যতো ভালোভাবে ডিম ফেটানো হবে কেক ততো নরম হবে।
ডিম ফেটানোরর পর ওর মধ্যে দিতে হবে বেকিং সোডা, বেকিং পাউডার, চিনির পাউডার আর দিতে হবে ভেনিলা এসেন্স। ভেনিলা এসেন্স দিলে ডিমের কাঁচা গন্ধটা থাকবেনা। এই সব উপকরণ আবার ভালোভাবে ফেটিয়ে নিতে হবে।
এবার এই মিশ্রনে দিতে হবে ময়দা আর তেল। ময়দার সাথে আবার সব উপকরন মিশিয়ে নিতে হবে।
কেক বানালে সব উপকরণ ঠিক ঠাক নিতে হবে। ময়দার পরিমাণ যদি বাড়ান, তা হবে সব উপকরণ সম পরিমাণ বাড়াতে হবে।
কুকারে কেক বানালে, কাগজটা কাটতে হবে কুকারের মাপ করে।
কাগজের দু’পিঠ আর কুকারে তেল বুলিয়ে নিতে হবে। কাগজ দিয়ে কেক বানালে কুকারের নিচে কেক লেগে যাওয়ার বা পুরে যাওয়ার ভয় থাকে না।
কুকারের মধ্যে দিয়ে দিতে হবে তেল মাখানো কাগজ। ওতে ঢেলে দিতে হবে কেকের মিশ্রন।
এবার কুকার বন্ধ করে দিতে হবে। আর খুলে নিতে হবে উপরের টুপি। কারন কেক বানানোর সময় সিটি দেওয়ার দরকার নেই। এটা যদি দেওয়া থাকে তাহলে বাষ্প বের হতে পারবেনা, তখন কেক তৈরি হবে না। এবার কুকার বসিয়ে দিতে হবে গ্যাস এ।
গ্যাস অন করে দিতে হবে আর সঙ্গে সঙ্গেই আঁচ কমিয়ে হতে দিতে হবে ৩০ মিনিট।
৩০ মিনিট পর গ্যাস বন্ধ করে কুকার নামিয়ে নিতে হবে। কুকার ঠাণ্ডা হলে কেক বের করে নিতে  স্পঞ্জ কেক।

Leave a Comment

error: Content is protected !!