পটল রেসিপি – আচারি পটল

আচারি পটল

পটল দিয়ে নানা রকম পদ হয়তো নানা ভাবে বাড়িতে বানিয়ে থাকেন বাড়িতে। কিন্তু আজ আমি অন্য ধরনের একটা পটলের রেসিপি বানিয়ে দেখাবো, নাম হোল আচারি পটল । এর মূল উপকরণ হল পটল আর শুকনো আম। টা হলে দেখে নিন আচারি পটল কি ভাবে বানাবেন।

potol-recipe-achari-potol 

উপকরণ :- পটল ৩০০ গ্রাম, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, নুন পরিমাণ মতো, চিনি সামান্য, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, ধনে গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, লবঙ্গ ৪ টি, এলাচ ৩টি, দারচিনি ১ টা, গোটা মৌরি আর গোটা মেথি মোট ১/২ চামচ, সরষের তেল ৪ চামচ, আদা -রুসুন বাটা ১ চামচ, আদা ছেঁচা ১/২ চামচ, দুটো পেঁয়াজ কুঁচি, ১ টা কাঁচা লঙ্কা গোল গোল করে কাটা, ১ টা টম্যাটো কুঁচি আর লাগছে শুকনো আমের টুকরো ৪ টি (একটি গোটা আমের অর্ধেক)।

কি ভাবে বানাবেন আচারি পটল?  

প্রণালি :- রান্নার ৫ মিনিট আগে আম শুকনো ১ কাপ জলে ভিজিয়ে দিতে হবে। গোটা মৌরি আর মেথি ১ চামচ সরষের তেল দিয়ে একটা বাটিতে করে ভেজে নিতে হবে।
এরপর পটল ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। পটল মাঝে মাঝে চিঁরে নিতে হবে যাতে পটলের ভেতরে মশলা ঢোকে। পটল কিন্তু লম্বা লম্বি চেঁরার দরকার নেই, আসলে রান্না তে গোটা পটল থাকবে।
আচারি পটল বানানোর জন্য কড়া গরম করে তেল দিতে হবে। তেলের মধ্যে দিয়ে দিতে হবে পেঁয়াজ কুঁচি আর পটল। পেঁয়াজ একটু মোটা করে কাটতে হবে যাতে পেঁয়াজ এর সাথে পটল ভাজা হয় তবে এটি বানাতে হবে মাঝারি আঁচে।
পেঁয়াজ আর পটল ভাজা হলে এক এক করে দিয়ে দিতে হবে আদা ছেঁচা, আদা-রুসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, আর জিরে -ধনে গুঁড়ো।
মশলা তেলে ভেজে নিতে হবে। এরপর দিতে হবে টম্যাটো কুঁচি আর নুন। এসময় নুন দিলে টম্যাটো তাড়াতাড়ি নরম হয়ে যাবে। এটা বানাতে হবে টম্যাটো যতোক্ষন না সেদ্ধ হয়।
এরপর দিতে হবে চিনি, জল সহ শুকনো আম ভেজানো, একটি ছাঁকুনি দিয়ে ছেঁকে মৌরি – মেথি ভাজার তেল আর দিতে হবে ১ কাপ জল। আমি এখানে ৪ টি শুকনো আমের টুকরো নিয়েছি, আম যদি টক হয় তাহলে আপনারা কম দিতে পারেন।
এবার এটা হতে দিন ১৫ মিনিট আর মাঝে মাঝে নাড়াচাড়া করে নিতে হবে।
পটল সেদ্ধ হলে নামিয়ে নিন আচারি পটল।

Leave a Comment

error: Content is protected !!